সেখ সামসুদ্দিনঃ গ্রামের মাঠের মাঝে আছে স্কুল নেই রাস্তা। মেমারি ১ ব্লকের দলুইবাজার ২ গ্ৰাম পঞ্চায়েতের অন্তর্গত 'কলুপুকুর শিশু শিক্ষা কেন্দ্র' ২০০০ সালে চালু হয়। মূলত চূয়াডাঙ্গা ও কলুপুকুরের আদিবাসী ও তপশিলী আদিবাসী শিশুদের বুনিয়াদি শিক্ষার ভিত মজবুত করার উদ্দেশ্যে । স্থানীয় এক সহৃদয় ব্যক্তির দান করা জমিতে তৈরী হয় শিশুশিক্ষা কেন্দ্র। তিন জন শিক্ষক ও চুয়াল্লিশ জন শিশু নিয়ে নিয়মিত পঠনপাঠন চলে। কিন্তু ১৯ বছর পরেও স্কুলে পৌঁছনোর কোনো রাস্তা হয়নি বা তৈরির জন্য প্রশাসনিক কোনো উদ্যোগ গ্রহণ করেনি বলেই ক্ষোভ স্থানীয়দের । ছোট্ট ছোট্ট শিশুরা এই স্কুলে যাচ্ছে ৩৫০মিটার পথ মাঠের মাঝ দিয়ে থাকা জমির সরু আল এর উপর দিয়ে পেরিয়ে, আলে থাকা জঙ্গলের মধ্য দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে নিত্যদিন স্কুলে পাঠাতে ভয় হয় অভিভাবকদের। কিন্তু কোনো উপায় না থাকায় কিছু করারও থাকেনা বলেই জানান তারা। বর্ষায় অবস্থা আরো খারাপ হয় ; শিশুদের মুখ চেয়ে জমির আলের উপর ঢালাই দিয়ে বা নূন্যতম ভাবে মোরাম দিয়ে স্কুল থেকে মূল রাস্তা অবধি তৈরী হোক রাস্তা, দাবি তুলছেন স্থানীয় মানুষ।
শিশুদের মুখ চেয়ে রাস্তার দাবী কলুপুকুর শিশু শিক্ষা কেন্দ্র
সেখ সামসুদ্দিনঃ গ্রামের মাঠের মাঝে আছে স্কুল নেই রাস্তা। মেমারি ১ ব্লকের দলুইবাজার ২ গ্ৰাম পঞ্চায়েতের অন্তর্গত 'কলুপুকুর শিশু শিক্ষা কেন্দ্র' ২০০০ সালে চালু হয়। মূলত চূয়াডাঙ্গা ও কলুপুকুরের আদিবাসী ও তপশিলী আদিবাসী শিশুদের বুনিয়াদি শিক্ষার ভিত মজবুত করার উদ্দেশ্যে । স্থানীয় এক সহৃদয় ব্যক্তির দান করা জমিতে তৈরী হয় শিশুশিক্ষা কেন্দ্র। তিন জন শিক্ষক ও চুয়াল্লিশ জন শিশু নিয়ে নিয়মিত পঠনপাঠন চলে। কিন্তু ১৯ বছর পরেও স্কুলে পৌঁছনোর কোনো রাস্তা হয়নি বা তৈরির জন্য প্রশাসনিক কোনো উদ্যোগ গ্রহণ করেনি বলেই ক্ষোভ স্থানীয়দের । ছোট্ট ছোট্ট শিশুরা এই স্কুলে যাচ্ছে ৩৫০মিটার পথ মাঠের মাঝ দিয়ে থাকা জমির সরু আল এর উপর দিয়ে পেরিয়ে, আলে থাকা জঙ্গলের মধ্য দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে নিত্যদিন স্কুলে পাঠাতে ভয় হয় অভিভাবকদের। কিন্তু কোনো উপায় না থাকায় কিছু করারও থাকেনা বলেই জানান তারা। বর্ষায় অবস্থা আরো খারাপ হয় ; শিশুদের মুখ চেয়ে জমির আলের উপর ঢালাই দিয়ে বা নূন্যতম ভাবে মোরাম দিয়ে স্কুল থেকে মূল রাস্তা অবধি তৈরী হোক রাস্তা, দাবি তুলছেন স্থানীয় মানুষ।
Subscribe to:
Post Comments (Atom)
loading...
No comments
Post a Comment